• How To Register And Download in Our Forum | রেজিস্ট্রেশন করতে পারছেন না? ডাউনলোড করতে পারছেন না? Click Here
  • ১. কেউ রিপ্লাই-এ ক্লিক করে কমেন্ট করবেন না। সেই কমেন্ট এপ্রুভ হবে না। কমেন্ট করার জন্য নিচে কমেন্ট বক্স ব্যবহার করুন।
    ২. দয়া করে শুধুমাত্র ধন্যবাদ, লিঙ্ক কই, লিঙ্ক নাই, Nice, Thanks, Thank You, খুব সুন্দর, এইসব এক কথার কমেন্ট আর এপ্রুভ হবে না।
    ৩. দয়া করে বাংলিশ লেখা লিখবেন না।
    ৪. যদি আপলোডাররা কষ্ট করে বই আপলোড করতে পারে, তাহলে মেম্বাররা এক লাইন কষ্ট করে লিখতে পারবে না, একথা বিশ্বাস করতে কষ্ট হয়। আপলোডারদের একটু উৎসাহতো দেয়াই যায়। কি বলেন?
    ৫. গঠনমূলক কমেন্ট করুন।

Boighar

Administrator
Staff member
Administrator
Credits
38,789
বাইতুল মুকাদ্দাসের ইতিহাস
মৌলভী শেখ আবদুল জব্বার
(একটি গোলাম মাওলা প্রয়াস)


ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদ এবং প্রথম কেবলা ‘মসজিদুল আকসা বা বাইতুল মুকাদ্দাস’ সুপ্রাচীন শহর জেরুসালেমে অবস্থিত। হানবী সা: মক্কার মসজিদুল হারাম, মদিনার মসজিদুন্নবী ও মসজিদুল আকসার উদ্দেশে সফরকে বিশেষভাবে উল্লেখ করেছেন, যা অন্য কোনো মসজিদ সম্পর্কে করেননি। এর গুরুত্ব সম্পর্কে মহানবী সা: বলেছেন, ‘ঘরে নামাজ পড়লে এক গুণ, মসজিদে ২৫ গুণ, মসজিদে নববী ও আকসায় ৫০ হাজার গুণ, মসজিদে হারামে এক লাখ গুণ সাওয়াব’ (ইবনে মাজাহ)।
প্রতিষ্ঠার ইতিহাস ও ষড়যন্ত্র :
হজরত ইবরাহিম আ: কর্তৃক কাবাঘর নির্মাণের ৪০ বছর পর হজরত ইয়াকুব আ: জেরুসালেমে আল-আকসা মসজিদ নির্মাণ করেন। অতঃপর হজরত সুলায়মান আ: জিনদের মাধ্যমে এই পবিত্র মসজিদের পুনর্নির্মাণ করেন। ৬৩৮ খ্রিষ্টাব্দে পুরো বাইতুল মুকাদ্দাস এলাকা মুসলমানদের অধীনে আসে। ১০৯৯ সালের ১৫ জুলাই খ্রিষ্টান ক্রুসেডাররা নামধারী মুসলিম শাসকদের সহায়তায় সমগ্র সিরিয়া ও ফিলিস্তিন দখল করে। এরপর তারা ১০৯৯ সালের ৭ জুন বাইতুল মুকাদ্দাস অবরোধ করে এবং ১৫ জুলাই মসজিদের ভেতর প্রবেশ করে ব্যাপক পরিবর্তন করে একে গির্জায় পরিণত করে। ১১৬৯ সালের ২৩ মার্চ। ফাতেমি খিলাফতের কেন্দ্রীয় খলিফার নির্দেশে সালাহউদ্দিন আইয়ুবী র: গভর্নর ও সেনাপ্রধান হয়ে মিসরে আগমন করেন। এরপর ১১৮৭ সালের ২০ সেপ্টেম্বর রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে মুসলিম বীর সুলতান সালাহউদ্দিন আইয়ুবী র: জেরুসালেম শহর মুসলমানদের অধিকারে নিয়ে আসেন। অতঃপর ১১৮৭ সালের ২ অক্টোবর শুক্রবার সালাহউদ্দিন আইয়ুবী র: বিজয়ীর বেশে বাইতুল মুকাদ্দাস প্রবেশ করেন। বাইতুল মুকাদ্দাস মুক্ত হওয়ার পর সেখানকার মুসলিমরা প্রায় ৯০ বছর পর ক্রুসেডারদের অত্যাচার থেকে রেহাই পেয়েছিল।


You must be registered for see images

You must be registered for see images

You must be registered for see images

You must be registered for see images

You must be registered for see images


নামঃ বাইতুল মুকাদ্দাসের ইতিহাস
লেখক:মৌলভী শেখ আবদুল জব্বার
পৃষ্ঠাঃ ৭৫
ধন্যবাদ : কাজী মাহমুদুল হক
স্ক্যান ও এডিটঃ গোলাম মাওলা
কভার, ও রি-এডিটঃ বইঘর
প্রকাশনাঃ ইসলামিক ফাউন্ডেশন
প্রকাশকালঃ ২০১১
সাইজঃ ৬.৩৭ মেগাবাইট
রেজুলেশনঃ ৬০০ ডিপিআই


Hidden content
You need to reply to this thread in order to see this content.
You must be registered for see images
 
Last edited:

Duranata

Registered
Registered
Credits
10
ধন্যবাদ ভাই। খুবই গুরুত্বপূর্ণ একটি বই আপলোড করেছেন। তাই আপনাদের প্রতি আমি কৃতজ্ঞ। কমিক বইয়ের কালেকশন টা আরেকটু বাড়াবেন। তাহলে আল্লাহ রহমত করবে,ইনশাআল্লাহ। আর ভাই একটি বই অনেকদিন যাবত খুঁজছি। আপনাদের ওয়েবসাইটে ও পেলাম না। বইটি হলো : "মুস্তাক মোহাম্মদ আরমান খান" এর লেখা , "ইসলামের জন্ম ও মৃত্যু"। একটু খুঁজে আপলোড করে নিবেন প্লিজ।
 
Top